,


কমনওয়েলথ শীর্ষ সম্মেলন শুরু, যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী

উপচার ডেস্ক: লন্ডনে ২৫তম কমনওয়েলথ শীর্ষ সম্মেলন শুরু হয়েছে। বৈঠকের উদ্বধোন করেছেন ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ। আজ বৃহস্পতিবার সকাল ১০টায় বাকিংহ্যাম প্যালেসে শুরু হওয়া দুদিনব্যাপী এ শীর্ষ সম্মেলনে কমনওয়েলথের ৫৩টি দেশের সরকার প্রধানের সঙ্গে উপস্থিত রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাও।

পরে কমনওয়েলথ নেতৃবৃন্দ ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে ও কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড কিউসির ল্যাংকেস্টার হাউসে দেয়া আনুষ্ঠানিক সংবর্ধনায় যোগ দেবেন। এ ছাড়া তাদের বিকালে সেন্ট জেমস প্রাসাদে কমনওয়েলথ মহাসচিব আয়োজিত অপর এক সংবর্ধনা অনুষ্ঠানেও অংশগ্রহণের কথা রয়েছে।

সম্মেলনের উদ্বোধনী দিনে ল্যাংকেস্টার হাউসে কমনওয়েলথ নেতৃবৃন্দ তিনটি কার্যনির্বাহী সেশনে অংশ নেবেন। এবার সম্মেলনের প্রতিপাদ্য হচ্ছে- সাধারণ ভবিষ্যতের দিকে (টুয়ার্ডস কমন ফিউটার)। এতে বিশেষ মনোযোগ থাকবে কমনওয়েলথভুক্ত দেশগুলোর জন্য উন্নতি, নিরাপত্তা, ন্যায্যতা ও স্থায়িত্ব অর্জনে।

নিয়মানুসারে সিএইচওজিএম বৈঠকের আয়োজক দেশই এর সভাপতিত্ব করে। সিএইচওজিএম বৈঠকে আয়োজক দেশের কাছে কমনওয়েলথের সভাপতিত্ব স্থানান্তর করা হবে। মাল্টার প্রধানমন্ত্রী ড. জোসেপ মাসকাটের কাছ থেকে ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মের কাছে এ সভাপতিত্ব স্থানান্তর হবে এবং ২০২০ সালে ২৬তম সিএইচওজিএম বৈঠক পর্যন্ত তিনি এ পদে থাকবেন।

২৫তম সিএইচওজিএম বৈঠকটি প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্র ভানুয়াটুতে ২০১৭ সালে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও দ্বীপরাষ্ট্রটি ঘূর্ণিঝড় পাম আক্রান্ত হওয়ায় এটি পরে ব্রিটেনে স্থানান্তরের সিদ্ধান্ত হয়। প্রথম সিএইচওজিএম বৈঠক অনুষ্ঠিত হয় ১৯৭১ সালে এবং এ পর্যন্ত এর ২৪টি বৈঠক অনুষ্ঠিত হয়। সর্বশেষ বৈঠকটি হয় মাল্টার ভ্যালেটাতে। সাধারণত প্রতি দুই বছর অন্তর এই বৈঠক অনুষ্ঠিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Archive Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০