রাজশাহী,,

রাজশাহীতে আগামিকাল থেকে ডিজিটাল উদ্ধাবনী মেলা শুরু

নিজস্ব প্রতিনিধি : প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রামের সহযোগিতায় রাজশাহী জেলা প্রশাসন এর আয়োজন আগামিকাল মঙ্গলবার থেকে রাজশাহীতে শুরু হচ্ছে তিন দিনের ডিজিটাল উদ্ভাবনী মেলা। আগামিকাল বিকালে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এর উদ্বোধন করবেন। সোমবার বিকালে সংবাদ সম্মেলন করে জেলা প্রশাসনের পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়। জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেখানে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) নাসিমা খাতুন মেলার ব্যাপার বিস্তারিত তথ্য তুলে ধরেন।

তিনি বলেন, রাজশাহী কলেজ মাঠ প্রাঙ্গনে এই মেলার আয়োজন করা হয়েছে। মেলায় সরকারি-বেসরকারি ৭০টি প্রতিষ্ঠান তাদের সেবা প্রদর্শন করবে। সেবার ধরন হিসাবে এবারই প্রথম মেলার স্টলগুলোকে নির্দিষ্ট প্যাভিলিয়নে ভাগ করে রাখা হবে।

এর মধ্যে প্যাভিলিয়ন-১ এ থাকবে ই-সেবাসমূহ। প্যাভিলিয়ন-২ এ থাকবে ডিজিটাল সেন্টার, পোস্ট ই-সেন্টার, ফিনান্সিয়াল ইনক্লুশন ও ব্যাংক। আর প্যাভিলয়ন-৩ এ থাকবে অর্থনৈতিক প্রবৃদ্ধি। এর মধ্যে রয়েছে জেলা ব্র্যান্ডিং, দক্ষতা উন্নয়ন, কর্মসংস্থান এবং রুরাল ই-কমার্স। শিক্ষা সংশ্লিষ্ট স্টলগুলো থাকবে প্যাভিলিয়ন-৪ এ।

এছাড়া প্যাভিলিয়ন-৫ এ থাকবে তরুণ উদ্ভাবকদের উদ্ভাবিত জিনিসপত্র। চলবে প্রতিযোগিতাও। ‘ইনোভেথন’ নামের আকর্ষণীয় এই প্রতিযোগিতায় রাজশাহীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ১০টি নাগরিক সমস্যার সমাধানের জন্য তাদের উদ্ভাবিত প্রকল্প নিয়ে অংশ নেবে।

নাসিমা খাতুন জানান, মেলার দ্বিতীয় দিন বুধবার বেলা ১১টায় ‘মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু’ শীর্ষক গল্প বলার এক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছে। সেখানে দুজন রণাঙ্গনের মুক্তিযোদ্ধা সবাইকে মুক্তিযুদ্ধের গল্প শোনাবেন। সেখান থেকে রয়েছে কুইজ প্রতিযোগিতাও।

তৃতীয় দিন বৃহস্পতিবার ‘আমার চোখে ডিজিটাল বাংলাদেশ’ শীর্ষক এক উপস্থাপনামূলক অনুষ্ঠান রয়েছে। সেখানে ৪০ জন শিক্ষার্থী তাদের নিজস্ব মতামত তুলে ধরবে। মেলায় প্রতিদিন বিকালে রয়েছে সাংষ্কৃতিক অনুষ্ঠানও। বৃহস্পতিবার বিকালে আয়োজন করা হবে সমাপনি ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠান।

অতিরিক্ত জেলা প্রশাসক বলেন, দেশের সব অফিস ডিজিটালাইজড হয়েছে। কিন্তু সেবা প্রার্থীদের অনেকেই সব ডিজিটাল সেবা সম্পর্কে এখনও জানেন না। তাই এ মেলার আয়োজন। সাধারণ মানুষকে মেলা সম্পর্কে অবহিত করতে জেলা তথ্য অফিস ব্যাপক প্রচার-প্রচারণা চালাচ্ছে।

জেলা প্রশাসক হেলাল মাহমুদ শরীফ সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন। এ সময় তার কার্যালয়ের সহকারি কমিশনার তাসনিম জাহান, শারমিন আক্তার, ইকবাল হাসান, কামাল হোসেন, রনী খাতুন প্রমুখ উপস্থিত ছিলেন।

Share

এ বিভাগের অন্যান্য সংবাদ



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ আপডেট



সর্বাধিক পঠিত



প্রকাশক ও সম্পাদক: ড. আবু ইউসুফ সেলিম
ভারপ্রাপ্ত সম্পাদক: নুরে ইসলাম মিলন
বার্তা সম্পাদক : ফাহমিদা আফরীণ
প্রধান প্রতিবেদক: এস.এম.আব্দুল কাজিম

মিয়াপাড়া কেজি স্কুলের উত্তরে, রাজশাহী।
ভারপ্রাপ্ত সম্পাদক : মোবাইল ০১৭১২-৭৮৭৯৮৫
বার্তা কক্ষ:- অফিস ০৭২১-৭৭২৬০৬
মোবাইল:- ০১৭১৯-৯৩২৮৯৯
Email : upochar.news@gmail.com
www.dailyupochar.com
https://www.facebook.com/pg/DailyUpochar

Design & Developed BY