,


৯৬ কোম্পানির ৯৩টিতেই ক্ষতিকর রাসায়নিক উপাদান

উপচার ডেস্ক : ছিয়ানব্বইটি প্রতিষ্ঠানের বাজারজাত করা তরল দুধের তিরানব্বইটিতেই মানবদেহের জন্য ক্ষতিকর রাসায়নিক উপাদান পাওয়া গেছে। বাজারে প্রচলিত এসব দুধের নমুনা পরীক্ষার পর এই চিত্র উঠে এসেছে। এই চিত্র উল্লেখ করে বুধবার (মে ৮) নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের প্রতিবেদন দাখিল করা হয়েছে হাইকোর্টে।

আজ ৮ মে বুধবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চকে এই বিষয় অবহিত করা হয়।

অবশ্য কোন কোন কোম্পানির দুধে এসব ক্ষতিকর উপাদান রয়েছে তা সুনির্দিষ্ট করা হয়নি প্রতিবেদনে। এর পরিপ্রেক্ষিতে এসব কোম্পানির নাম আদালতে উপস্থাপন করতে বলা হয়েছে।

আদালতে রাষ্ট্রপক্ষে নিয়োজিত ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন এই তথ্য জানান।

তিনি বলেন, দৈনিক প্রথম আলো, ডেইলি স্টার ও দৈনিক কালের কণ্ঠে দুধ-দইয়ে অ্যান্টিবায়োটিক অনুজীব, কীটনাশক, সিসা, গরুর দুধেও বিষের ভয়, শিরোনামে রিপোর্টের ভিত্তিতে গত ১১ ফেব্রুয়ারি স্বতপ্রণোদিত হয়ে রুল দিয়ে তিন মাসের মধ্যে কমিটি গঠন করে ব্যবস্থা নিতে আদেশ দিয়েছিল আদালত।

আজ আদালতে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের পক্ষে জানানো হয় তারা ১৬ সদস্যের কমিটি গঠন করে কার্যক্রম শুরু করেছে। আদালত কারা এর সাথে জড়িত তাদেরকে চিহ্নিত করে রিপোর্ট দিতে বলেছে এবং আগামী ১৫ মে পরবর্তী শুনানির জন্য ধার্য করেছে।

আদালতে ফুড সেফটি অথোরিটির পক্ষে ছিলেন আইনজীবী মোহাম্মদ ফরিদুল ইসলাম, রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল হেলেনা বেগম চায়না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Archive Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১