,


হাজার হাজার অ্যাপ নিষিদ্ধ করল ফেসবুক

উপচার ডেস্ক : বিশ্বের অন্যতম বড় জনপ্রিয় সামাজিক যোগাযোগের মাধ্যম হলো ফেসবুক। সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক বর্তমানে বিভিন্ন কারণে ও তথ্য চুরি ইস্যুতে ব্যাপক সমালোচনার মধ্য দিয়ে সময় পার করছে। পুরনো ইমেজ ফিরে পেতে ইতোমধ্যে কঠোর সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক।

এবার বিভিন্ন তথ্যের অপব্যবহারের কারণে নিজেদের প্ল্যাটফর্মে কয়েক হাজার অ্যাপ নিষিদ্ধ করেছে ফেসবুক। নানা কারণে অ্যাপগুলোকে নিষিদ্ধ করা হয়। এছাড়াও অ্যাপগুলো নির্মাণের সঙ্গে জড়িত প্রায় ৪০০ ডেভেলপারকেও বহিষ্কার করেছে প্রতিষ্ঠানটি।

ফেসবুক কর্তৃপক্ষের ভাষ্য অনুযায়ী, ডেভেলপারদের কাছে কিছু তথ্য চাওয়া হয়েছিল, যেগুলো দিতে ব্যর্থ হয়েছে তারা। ফেসবুকের মতে, এই ডেভেলপারদের তৈরি অ্যাপগুলো ব্যবহারকারীদের তথ্য অনৈতিকভাবে শেয়ার করেছিল।

ফেসবুকের অভিযোগ, তার ফেসবুকের নীতিমালা ভঙ্গ করেছে। নিয়ম না মেনে ব্যবহারকারীদের নাম পরিচয়সহ ব্যক্তিগত তথ্য উন্মুক্ত করে তারা।

এর আগে, ২০১৮ সালের মার্চে ক্যামব্রিজ অ্যানালিটিকা স্ক্যান্ডালের পর থার্ড পার্টি অ্যাপ ডেভেলপারদের দ্বারা ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য অপব্যবহার ঠেকাতে তদন্ত শুরু করে ফেসবুক কর্তৃপক্ষ।

ফেসবুকের তথ্য অনুযায়ী, গত বছরের মে মাসে প্রতিষ্ঠানটি জানায়, প্রায় ২০০-র মতো অ্যাপ নিষিদ্ধ করেছে তারা। আর আগস্টে জানায় ৪০০ অ্যাপ নিষিদ্ধের কথা। কিন্তু ১২ মাস পরে এসে ফেসবুক স্বীকার করছে ২০০ কিংবা ৪০০ অ্যাপ নয়, হাজার হাজার অ্যাপ নিষিদ্ধ করেছে তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Archive Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১