,


সমতলের আদিবাসীদের জন্য আলাদা মন্ত্রণালয়ের দাবি জানালেন বাদশা

নিজস্ব প্রতিনিধি: সমতলের আদিবাসীদের জন্য আলাদা মন্ত্রণালয় গঠনের দাবি জানিয়েছেন আদিবাসী বিষয়ক সংসদীয় ককাসের সভাপতি ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা। রাজশাহী-২ (সদর) আসনের এই সংসদ সদস্য বলেছেন, যতদিন পর্যন্ত সমতলের আদিবাসীদের জন্য আলাদা মন্ত্রণালয় না হচ্ছে ততদিন পর্যন্ত বাজেটে সমতলের আদিবাসীরা এক টাকাও পাবেন না। কারণ, বাজেটে অর্থই বরাদ্দ করা হয় মন্ত্রণালয়ের মাধ্যমে। এ জন্য আমি দ্রুত সময়ের মধ্যে সমতলের আদিবাসীদের জন্য আলাদা মন্ত্রণালয়ের দাবি জানাই।

আজ বুধবার দুপুরে রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘প্রান্তিক জনগোষ্ঠীর উন্নয়নে অংশীদারিত্ব ও বাজেট ভাবনা’ শীর্ষক এক জাতীয় সেমিনারে আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন। বাদশা বলেন, দেশে এখন আগের চেয়ে অনেক বেশি উন্নয়ন হলেও মানুষে মানুষে বৈষম্য বাড়ছে। সমাজের এই বৈষম্য দূর করার দায়িত্ব রাষ্ট্রের। তা নাহলে উন্নয়ন কোনো কাজে লাগবে না।

বেসরকারি সংস্থা এএলআরডি ও এইচডিআরসি আয়োজিত সেমিনারে মূল প্রবন্ধ উত্থাপন করেন অর্থনীতিবিদ ড. আবুল বারকাত। তিনি আসছে ২০১৯-২০ অর্থবছরের বাজেটে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জন্য সাড়ে ১২ হাজার কোটি টাকা বরাদ্দের দাবি জানান। একইসঙ্গে, ভূমি সংস্কারে আরও ১৫ হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন তিনি।

‘নিজেরা করি’র সমন্বয়কারী খুশী কবিরের সঞ্চালনায় সেমিনারে আলোচনায় আরও অংশ নেন- আদিবাসী নেতা ও সাবেক এমপি উষাতন তালুকদার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. শফিকুজ্জামান, আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং, হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের কেন্দ্রীয় নেতা কাজল দেবনাথ, এএলআরডির নির্বাহী পরিচালক শামসুল হুদা প্রমুখ।

Archive Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১