,


শীতকালে যে কারণে হার্ট অ্যাটাকের ঝুঁকি

উপচার ডেস্ক : মনে হতে পারে, শীতকালীন বাইরের তাপমাত্রা হার্টকে প্রভাবিত করে না। কিন্তু সত্য হচ্ছে গবেষকরা ঠান্ডা আবহাওয়া ও হার্ট ফেইলিউরের মধ্যে যোগসূত্র আবিষ্কার করেছেন। শীতকালে হার্টের ওপর নেতিবাচক প্রভাব বেশি পড়ার অনেক কারণ রয়েছে। যেমন উচ্চ হারে ইনফেকশন ও শরীরে ঠান্ডার চাপ। হার্ট ফেইলিউর ও হার্ট অ্যাটাক এক নয়। হার্ট ফেইলিউর ধীরে ধীরে ডেভেলপ হয়, যেখানে হার্টের মাংসপেশি দুর্বল হয়ে যায় এবং শরীরের কোষে রক্ত পাম্প করতে সমস্যা হয়। অন্যদিকে হার্ট অ্যাটাক হঠাৎ করে হয়। শীতকালে হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়ে যাওয়ার ৮ কারণ নিয়ে দুই পর্বের প্রতিবেদনের আজ শেষ পর্ব।

ফ্লুর ঝুঁকি বেশি: শীত আসার ঠিক আগে ফ্লু শট নিতে না চাইলেও অন্তত হার্টের সুরক্ষার কথা বিবেচনা করে হলেও এই টিকা নেয়ার চেষ্টা করুন। একটি গবেষণায় পাওয়া গেছে, ফ্লু ভ্যাকসিন গ্রহণে কার্ডিয়াক ইভেন্টের ঘটনা উল্লেখযোগ্য শতাংশে কমে যায়। যেমন হার্ট অ্যাটাক, স্ট্রোক এমনকি মৃত্যু। এই টিকা এড়িয়ে যাওয়ার পর ফ্লুতে আক্রান্ত হলে আপনার সিস্টেমের ওপর প্রচুর চাপ পড়বে যা দুর্বল হার্টের জন্য কখনোই ভালো নয়।

মানসিক চাপ বৃদ্ধি পায়: নানা কারণে শীতকালে মানসিক চাপ বেড়ে যেতে পারে। যেমন পার্টিতে যোগদানের প্রস্তুতি, পার্টি আয়োজনের চিন্তাভাবনা বা পার্টির জন্য খাবার কেনা ও প্রস্তুতের পরিকল্পনা, পরিবার নিয়ে ভ্রমণ ইত্যাদি। সবকিছু মানসিক চাপকে আকাশচুম্বী করতে পারে। গবেষকরা মানসিক চাপের সঙ্গে সম্পর্কযুক্ত মস্তিষ্কের অংশের সঙ্গে কার্ডিয়াক ইভেন্টের ঝুঁকির যোগসূত্র খুঁজে পেয়েছেন। অর্থাৎ মানসিক চাপ বাড়লে হার্ট অ্যাটাকের ঝুঁকিও বাড়ে। একারণে ডা. গুলাটি মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখার জন্য ঠান্ডা আবহাওয়ার দিনগুলোতে সর্বোচ্চ যতটুকু করা সম্ভব করতে পরামর্শ দিচ্ছেন। তিনি আরো বলেন, ‘এসময় হার্ট অ্যাটাকের মতো প্রাণঘাতী ইভেন্টের ঝুঁকি কমাতে নিজের ও পরিবারের সদস্যদের স্বাস্থ্যের দিকে বিশেষ নজর দিতে হবে। নিয়মিত শরীরচর্চার জন্য সময় বরাদ্দ করুন। এতে দুটি উপকার হবে: মানসিক চাপের মাত্রা কমবে এবং হার্ট শক্তিশালী হবে।’

একাকীত্বের প্রভাব: ঠান্ডা মাসের ছুটির দিনগুলোতে প্রত্যেকেই সামাজিক অনুষ্ঠানে ব্যস্ত থাকেন তা নয়, অনেকে একাকীত্বেও ভুগে থাকেন। কিন্তু গবেষণা বলছে, শীতকালীন একাকীত্ব হার্ট ভেঙে দিতে পারে। কারণ এসময় হার্টের ওপর একাকীত্বের প্রভাব বেশি পড়ে। বিএমজে জার্নাল হার্টে প্রকাশিত একটি গবেষণায় পাওয়া গেছে, সামাজিক সম্পর্কের ঘাটতি হার্ট অ্যাটাকের ঝুঁকি ৩০ শতাংশ বাড়িয়ে দিতে পারে। যারা ছুটির দিনে নিঃসঙ্গ সময় কাটান তাদের হার্ট বিপজ্জনক পরিণতিতে ভোগার সম্ভাবনা শক্তিশালী সামাজিক সম্পর্কে সম্পৃক্ত লোকদের তুলনায় অনেক বেশি।

বেডরুমে ঠান্ডার প্রবেশ: মানুষের সুস্থতার জন্য রাতের ভালো ঘুম গুরুত্বপূর্ণ, বিশেষ করে হার্টের স্বাস্থ্যের জন্য। ঘুমের সময় শরীরে নিরাময় ও মেরামত প্রক্রিয়া চলে, যার মধ্যে আপনার হার্ট ও রক্তনালীও অন্তর্ভুক্ত। কিন্তু নিয়মিত পর্যাপ্ত না ঘুমালে উচ্চ রক্তচাপ ও হৃদরোগের ঝুঁকি ওপরের দিকে উঠতে থাকে। শীতকালে আপনার রুমে অত্যধিক ঠান্ডা প্রবেশ করলে, অর্থাৎ বেডরুমের তাপমাত্রা খুব কমে গেলে ভালো ঘুমের প্যাটার্ন বিঘ্নিত হতে পারে। সর্বোচ্চ ভালো ঘুমের জন্য যুক্তরাষ্ট্রের ন্যাশনাল স্লিপ ফাউন্ডেশন আপনার থার্মোস্ট্যাটকে ৬০ থেকে ৬৭ ডিগ্রি ফারেনহাইটের মধ্যে সেট করতে পরামর্শ দিচ্ছে। কিন্তু অতিরিক্ত ঘুমের ব্যাপারেও সতর্ক থাকতে হবে। গবেষণায় অতিরিক্ত ঘুমের সঙ্গে হৃদরোগের সম্পৃক্ততা পাওয়া গেছে।

Archive Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১