,


সর্বশেষ সংবাদ

রামেকে কানের পর্দা প্রতিস্থাপনের সফল অপারেশন

হাসপাতাল প্রতিনিধি : রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের নাক, কান ও গলা বিভাগে অপারেটিং মাইক্রোস্কোপ যন্ত্রের সংযোজন করা হয়েছে। এর মাধ্যমে রাজশাহীসহ আশেপাশের জেলার রোগিরা কানের পর্দ প্রতিস্থাপনসহ জটিল সমস্যায় আক্রান্ত রোগ নিরাময়ে সেবা নিতে পারবেন। আজ সোমবার (১০ ডিসেম্বর) সকালে নাক, কান ও গলা বিভাগের বিভাগীয় প্রধান সুব্রত ঘোষ অপারেটিং মাইক্রোস্কোপ যন্ত্রটির মাধ্যমে রুমী (১৮) নামে যুবকের বাম কানের পর্দা সফল প্রতিস্থাপনের মাধ্যমে এ যন্ত্রের উদ্বোধন করেন। এরপরে হোসেন আলী (২৮) নামে এক রোগির ডান কানের মাস্টয়েড সার্জারি করেন জুনিয়র কনসালটেন্ট ডা. মিলন কুমার চৌধুরী।

মাইক্রোস্কোপের অপ্রতুলতার জন্য ইতোপূর্বে রামেক হাসপাতালে কানের মাইক্রো সার্জারীর সুযোগ ছিল না। তাই রোগিদের ঢাকা অথবা পাশের দেশ ভারতে যেতে হতো। মাইক্রোস্কোপটির মাধ্যমে দীর্ঘমেয়াদী কানপাকা রোগির কানের পর্দা প্রতিস্থাপন, জটিল রোগির জন্য মাস্টয়েডের আপারেশনসহ অনেক প্রকার সুক্ষ অপারেশন নিখুঁতভাবে করা হয়ে থাকে।

এর আগে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে নাক, কান ও গলা বিভাগে অপারেটিং মাইক্রোস্কোপ সংযোজন ও কানের পর্দা প্রতিস্থাপন অপারেশনের উদ্বোধন করেন হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. জামিলুর রহমান।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রামেক অধ্যক্ষ ডা. নওশাদ আলী, মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. খলিলুর রহমানসহ বিভিন্ন বিভাগীয় প্রধান ও অধ্যাপকবৃন্দ।

অধ্যক্ষ ডা. নওশাদ আলী বলেন, রামেক হাসপাতালের বিভিন্ন বিভাগে এখন প্রতিনিয়ত নিত্যনতুন যন্ত্রপাতি ও প্রযুক্তি সংযোজনের মাধ্যমে এখানকার চিকিৎসাসেবার মান গুণগত মান ক্রমান্বয়ে বৃদ্ধি হচ্ছে। মাইক্রোস্টোপটি সংযোজনের জন্য তিনি পরিচালক এবং নাক, কান ও গলা বিভাগের বিভাগীয় প্রধানকে ধন্যবাদ জানান।

তিনি আরো বলেন, এ যন্ত্রের মাধ্যেমে অনেক গরীব রোগির বিনামূল্যে কানের অপারেশন করার সুযোগ পাবে।

মেডিসিক বিভাগের প্রধান ডা. খলিলুর রহমান বলেন, আজকের এ অনুষ্ঠান সত্যিকার অর্থেই জনকল্যাণকর। কারণ অনেক গরীব রোগি সরাসরি এতে সুফল পাবেন।

পরে নেফ্রলজী বিভাগের অধ্যাপক ডা. মনোয়ার হোসেন ও রেডিওলজী বিভাগের অধ্যাপক হাফিজুর রহমান মাইক্রোস্কোপের মান নিয়ে সন্তোষ প্রকাশ করেন। অনুষ্ঠান থেকে বিজয় দিবস উপলক্ষে বিশেষ সেবা সপ্তাহ পালন ও ১০ থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত সকল কানের অপারেশনের রোগিদের প্রয়োজনীয় আর্থিক খরচ বহনের অঙ্গীকার করেন হাসপাতালের পরিচালক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Archive Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১