,


রাবিতে নারী উদ্যোক্তা তৈরি করছে ওয়ার্ল্ড লিংকআপ

রাবি প্রবিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) নারী উদ্যোক্তা তৈরিতে নিরলস কাজ করে যাচ্ছে স্বেচ্ছাসেবী সংগঠন ওয়ার্ল্ড লিংকআপ। উদ্যোক্তা হওয়ার লক্ষ্যে ‘ইন্ডাস্ট্রি ইনোভেশন’ টিম কাজ করছে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের নারী শিক্ষার্থীরা। তাদেরই সার্বিকভাবে সহায়তা করছে ওয়ার্ল্ড লিংকআপ।

সংগঠন সূত্রে জানা যায়, ইন্ডাস্ট্রি ইনোভেশন টিমের প্রত্যেক শিক্ষার্থীর একটি করে প্রোডাক্ট রয়েছে। প্রোডাক্টটি কোন দেশে যাবে, বায়ারের চাহিদা কেমন, প্রোডাক্ট তৈরিতে খরচ হবে কেমন ইত্যাদি বিষয়ে নিয়ে তারা নিয়মিত গবেষণা চালিয়ে যাচ্ছেন। ইতোমধ্যে অনেকে আবার বায়ারও খুঁজে পেয়েছেন তারা। সবকিছু ঠিকঠাক থাকলে ক্যাম্পাসের এ নারী উদ্যোক্তারা তাদের প্রোডাক্ট বাহিরের দেশে পাঠাতে সক্ষম হবে।

বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী ও নারী উদ্যোক্তা আফসানা মাহমুদ রুক্সি বলেন, ছোটবেলা থেকেই আমার নিজে থেকে কিছু করার ইচ্ছে ছিলো। সে জায়গা থেকে আমি উদ্যোক্তা হওয়ার স্বপ্ন দেখছি এবং কাজ শুরু করে দিয়েছি। পৃথিবীর বিভিন্ন দেশে পেঁপে বিচি’র তেলের ব্যাপক চাহিদা রয়েছে। আমাদের দেশে পেঁপে গাছও সচারচর পাওয়া যায়। তাই আমি এ পেঁপের তেল নিয়ে কাজ করতে আগ্রহি। এ নিয়ে পড়াশোনা করছি। কয়েকটি দেশের বায়ারের সঙ্গে কথা হয়েছে তারা এ বিষয়ে বেশ আগ্রহ প্রকাশ করেছে। আমাকে উদ্যোক্তা হওয়ার কাজে সার্বিকভাবে সহায়তা করছে ওয়ার্ল্ড লিংকআপ।

বিশ্ববিদ্যালয়ের এগ্রোনমী এন্ড এগ্রিকালচারার এক্সটেন বিভাগের শিক্ষার্থী ও আরেক নারী উদ্যোক্তা বলেন, চাকুরি ছাড়া কিছুই সম্ভব নয় এই ধারণা থেকে বের হয়ে আমি উদ্যোক্তা হওয়ার লক্ষে কাজ করছি। বর্তমান সরকার নারীদের খুব হেল্প করছে আমি আশা করছি এখান থেকে আমি ভালো কিছু করতে পারবো।

সংগঠনের সভাপতি শাহাদুজ্জামান শিশির বলেন, ওয়ার্ল্ড লিংকআপ গতানুগতিক ধারণা বাহিরে গিয়ে কাজ করছে। আমরা বিশ্বাস করি এ সংগঠনের সদস্যরা ব্যবসায় এক সময়ে আমাদের দেশকে নেতৃত্ব দিবে।

ওয়ার্ল্ড লিংকআপের প্রতিষ্ঠাতা ও কেন্দ্রীয় সভাপতি মাসুম বিল্লাহ বলেন, বাংলাদেশের হাজারো নন ট্র্যাডিশনাল প্রোডাক্ট রয়েছে যেগুলোর আমাদের দেশে কোন মূল্য নেই কিন্তু বিশ্বের বিভিন্ন দেশে তার অনেক মূল্য রয়েছে। আমরা সাংগঠনিকভাবে বাংলাদেশের অবহেলিত প্রোডাক্ট নিয়ে একটি গবেষণা শুরু করেছি এতে আমাদের মনে হচ্ছে দেশের অবহেলিত প্রোডাক্ট দিয়েই ৩০ লক্ষ্য গ্রাজুয়েট বেকারের কর্মসংস্থানের ব্যবস্থা করা সম্ভব। ইতোমধ্যেই আমাদের বেশ কয়েকজন উদ্যোক্তা বিশ্বের কয়েকটি দেশ থেকে অর্ডার পেয়েছে আমরা সেই প্রোডাক্টগুলোর ডেভেলপ করার চেষ্টা করছি।

Archive Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১