,


রাতে বরখাস্ত হওয়া রেলের প্রকৌশলী সকালে কাজে ব্যস্ত

নিজস্ব প্রতিনিধি: রাজশাহীর চারঘাটের দীঘলকান্দিতে ফার্নেস অয়েলবাহী ওয়াগন লাইনচ্যূতের ঘটনায় রেলওয়ের সহকারী নির্বাহী প্রকৌশলী আব্দুর রশিদকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। পশ্চিমাঞ্চল রেলের মহাব্যবস্থাপক খন্দকার শহিদুল ইসলাম নিজেই এতথ্য নিশ্চিত করেছেন। অথচ বরখাস্ত হওয়া সেই রশিদই সকাল থেকে দুর্ঘটনাস্থলে দায়িত্ব পালন করেছেন। উদ্ধারকাজে নেতৃত্ব দিচ্ছেন বরখাস্ত হওয়া প্রকৌশলী আব্দুর রশিদ আজ বৃহস্পতিবার সকাল ১০টার দিকে দুর্ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, আব্দুর রশিদ উদ্ধার কাজ কাজ তদারিক করছেন। লাইন মেরামত কাজে মিস্ত্রিদের প্রয়োজনীয় দিক নির্দেশনা দিচ্ছেন।সারাদিন তিনি একাজেই ব্যস্ত সময় পার করেছেন।

এসময় সেখানে উপস্থিত ছিলেন পশ্চিমাঞ্চল রেলের প্রধান প্রকৌশলী আফজাল হোসেন, প্রধান সংকেত ও টেলিযোগাযোগ প্রকৌশলী অসীম কুমার তালুকদার, বিভাগীয় রেলওয়ে ম্যানেজার (পাকশী) মিজানুর রহমানসহ রেলের সংশ্লিষ্ট বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এবিষয়ে কথা বলার চেষ্টা করা হলে বরখাস্ত হওয়া প্রকৌশী আব্দুর রশিদ কোনো কথা বলতে চান নি। তবে বিভাগীয় রেলওয়ে ম্যানেজার (পাকশী) মিজানুর রহমান বলেন, যেহেতু এটি বড় ধরনের দুর্ঘটনা। প্রায় ২৪ ঘণ্টা ধরে রাজশাহীর সঙ্গে সারাদেশের রেলযোগাযোগ বন্ধ রয়েছে। তাই সর্বোচ্চ গুরুত্ত্ব দিয়ে লাইন পুনঃস্থাপনের কাজ চলছে। সকল কর্মকর্তা এখানে আছে। তাই তিনিও একই কাজ করছেন। এছাড়া এই কাজটি তার দপ্তরের সংশ্লিষ্ট হওয়ায় তিনি আন্তরিকভাবে সহযোগিতা করছেন। তবে দাপ্তরিকভাবে তার বিরুদ্ধে নেয়া ব্যবস্থা বহাল আছে। পরে এটির সুরাহা হবে।

এদিকে, পশ্চিমাঞ্চল রেলের চীফ পার্সনেল অফিসার (সিপিও) শাহিদুল ইসলাম ইউনিভার্সাল২৪নিউজকে জানান, প্রকৌশলী আব্দুর রশিদকে সাময়িক বরখাস্তের আদেশের কথা শুনেছি। তবে এখনো দাপ্তরিক কোনো আদেশ এসে পৌঁছায় নি। এর আগে বুধবার সন্ধ্যায় চারঘাটের দীঘলকান্দি এলাকায় ফার্নেস অয়েলবাহী ৮টি ওয়াগন লাইনচ্যূত হয়। আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত ৬টি ওয়াগন লাইনে তোলা সম্ভব হয়েছে। বাকিগুলো উদ্ধারে কাজ করছে রিলিফ ট্রেন। ফলে এখনো রাজশাহীর সঙ্গে সারা দেশের রেলযোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে।

দুর্ঘটনা তদন্তে চীফ ট্রান্সপোর্ট অফিসার আব্দুল্লাহ আল মামুনকে প্রধান করে একটি কমিটি হঠন করে কর্তৃপক্ষ। এই কমিটিকে ৭২ঘণ্টার মধ্যে প্রতিবেদন দিতে নির্দেশ দেয়া হয়েছে।

Archive Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০