,


মহানগরীর সাগড়পারায় স্মল ট্রেডার্স কো-অপারেটিভ (এসটিসি) ব্যাংক লিমিটেড এর রাজশাহী শাখা ও বিভাগীয় কার্যালয়।

রাজশাহীতে সমবায় সমিতির অনুমোদনে অবৈধভাবে ব্যাংকিং কার্যক্রম চালাচ্ছে এসটিসি ব্যাংক

নিজস্ব প্রতিনিধি : রাজশাহীতে অবৈধভাবে ব্যাংকিং কার্যক্রম চালাচ্ছে স্মল ট্রেডার্স কো-অপারেটিভ (এসটিসি) ব্যাংক লিমিটেড। বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ছাড়া সমবায় অধিদপ্তর থেকে সমবায় সমিতি হিসেবে শুধুমাত্র নারায়ণগঞ্জ জেলায় কাজ করার অনুমতি নিয়ে রাজশাহীসহ সারাদেশে সমিতির পরিবর্তে ব্যাংক পরিচয়ে অবাধে ব্যাংকের মতই শাখা প্রশাখা খুলে অবৈধ আর্থিক কার্যক্রম চালাচ্ছে প্রতিষ্ঠানটি। ব্যাংক কোম্পানি আইন ও সমবায় আইন অনুযায়ী, বাংলাদেশ ব্যাংক থেকে ব্যাংক হিসাবে লাইসেন্স পাওয়া প্রতিষ্ঠানের বাইরে কোনো প্রতিষ্ঠান সাধারণ মানুষ থেকে আমানত নিতে পারে না। তবে খোঁজ নিয়ে জানা গেছে, ব্যাংকের মতই এসব প্রতিষ্ঠান আমানত সংগ্রহ করছে। আমানত নিতে জনগণকে আকর্ষণীয় অফারও দিচ্ছে তারা। ফলে অনুমোদনহীন ব্যাংকিং কার্যক্রম চালানো প্রতিষ্ঠানটি এক সময় ‘হায় হায়’ কোম্পানীতে রূপ নিতে পারে বলে স্থানীয়রা আশঙ্কা করেছেন।

রাজশাহীর তানোরে স্মল ট্রেডার্স কো-অপারেটিভ (এসটিসি) ব্যাংক লিমিটেডের শাখা উদ্বোধনের সময়।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, রাজশাহী মহানগরীর বর্নালী মোড়ে মরিয়ম আলী টাওয়ারের ৪র্থ তলায় চলতি বছরের মে মাস থেকে ব্যাংকটির রিজউনাল শাখা অফিস খুলে ইসলামী শরিয়াহ ভিত্তিক পরিচালনার কথা বলে সঞ্চয়, ডিপিএস, চলতি হিসাবসহ সব ধরণের ব্যাংকিং কার্যক্রম চালু করে তারা। তবে নাম ব্যাংক আর অনুমোদন সমবায় অধিদপ্তর হওয়ার খবরে শাখাটি চালু হওয়ার পর থেকেই স্থানীয়দের মাঝে মিশ্র প্রতিক্রিয়া ও নানা প্রশ্নের সৃষ্টি হয়েছে।

জানা যায়, রাজশাহী মহানগরীর সাগড়পারায় স্মল ট্রেডার্স কো-অপারেটিভ (এসটিসি) ব্যাংক লিমিটেড এর রাজশাহী শাখা ও বিভাগীয় কার্যালয়, বর্নালী মোড়ে মরিয়ম আলী টাওয়ারের ৪র্থ তলায় রিজিওনাল শাখা, পবা থানার পার্শে নওহাটা শাখা অফিস, বানেশ্বর ফাতেমা হক প্লাাজায় (৩য় তলায়) বানেশ্বর শাখা অফিস, রাজশাহীর মোহনপুরে কেশরহাটে কেশরহাট শাখা অফিস, তানোর পৌরশহরের চেয়ারম্যান প্লাাজার ২য় তলায় তানোর শাখা অফিস, বাগমারার ভবানীগঞ্জ বাজারের গোডাউন মোড়ে ভবানীগঞ্জ শাখা অফিসসহ রাজশাহী জেলার বিভিন্ন জেলা উপজেলায় অবাধে ব্যাংকের মতই শাখা প্রশাখা খুলে অবৈধ কর্মকান্ড চালিয়ে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

রাজশাহী জেলার পুঠিয়া উপজেলার বানেশ্বরে স্মল ট্রেডার্স কো-অপারেটিভ (এসটিসি) ৩৪ তম ব্যাংক লিমিটেডের শাখা উদ্বোধনের সময়।

অনুসন্ধানে জানা যায়, স্মল ট্রেডার্স কো-অপারেটিভ (এসটিসি) ব্যাংক লিমিটেড সমবায় অধিদপ্তর থেকে সমবায় সমিতি হিসেবে শুধুমাত্র নারায়ণগঞ্জ জেলায় কাজ করার অনুমতি নিয়েছে। সংশোধিত উপ-আইন অনুযায়ী কর্ম এলাকার বাইরে কার্যক্রম পরিচালনা করা সমবায় সমিতি বিধিমালা ২০০৪ এর ১২(২) এর পরিপন্থি। এছাড়া সমবায় আইন ২০০১, সংশোধিত ২০০২ ও ২০১৩ এর ২৩(১) ধারা অনুযায়ী কোনো সমবায় সমিতি তার কার্যক্রম পরিচালনার জন্য শাখা অফিস খুলতে পারবে না এবং সমবায় সমিতি আইনের ২৬ ধারা অনুযায়ী সদস্য ছাড়া অন্য কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের কাছ থেকে আমানত গ্রহণ বা ঋণ প্রদান করতে পারবে না।

সরকারি নিয়মনীতির তোয়াক্কা না করে ও সমবায় সমিতির নামের সঙ্গে ‘ব্যাংক’ শব্দটি ব্যবহার করে ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করার দায়ে পার্শবর্তি জেলা নাটোর জেলায় সদর, সিংড়া,লালপুর,বড়াইগ্রাম ও রাজশাহী জেলার তানোর এসটিসি’র শাখা গুলো বন্ধ করে দেয়া হয়েছিলো। কিন্তু তারা এ আইনের তোয়াক্কা না করে পূনরায় কিছু কিছু শাখায় আর্থিক কার্যক্রম চালাচ্ছে।

এস টি সি ব্যাংক লিমিটেডের ৪০তম কেশরহাট শাখার উদ্বোধনের সময়।

সরেজমিনে বর্নালী মোড়ে মরিয়ম আলী টাওয়ারের ৪র্থ তলায় ব্যাংকটির রিজউনাল শাখা গেলে শাখা খোলার কোনো বৈধ অনুমতি বা রেজিষ্ট্রেশন সংক্রান্ত দলিল, বাংলাদেশ ব্যাংকের অনুমোদন সংক্রান্ত বৈধ কাগজপত্রাদি সংশ্লিষ্ট কর্মকর্তারা দেখাতে পারেননি মহাব্যবস্থাপক ও রাজশাহী বিভাগীয় প্রধান আজিমুদ্দীন প্রমাণিক।

তবে মহাব্যবস্থাপক ও রাজশাহী বিভাগীয় প্রধান আজিমুদ্দীন প্রমাণিক জানান, দেশব্যাপী শাখা খোলার স্থায়ী অনুমতি চেয়ে গত ২২ সেপ্টেম্বর হাইকোর্টে রিট করা হয়েছে। রিটের রায় আমাদের পক্ষে আসবে আশা করি। তবে হাইকোর্টের আদেশের আগেই বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ছাড়া ব্যাংক হিসেবে শাখা খোলা হলো কিভাবে, সে ব্যাপারে তিনি কোনো উত্তর দিতে পারেননি।

রাজশাহীর বাগমারায় বেসরকারী স্মল ট্রের্ডাস কো-অপারেটিভ (এসটিসি) ব্যাংক লিমিটেডের ৫৮ তম শাখার শুভ উদ্বোধনের সময়।

কেন্দ্রীয় ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা বলছেন, অবৈধভাবে ব্যাংকিং ব্যবসা করছে এমন সমবায় সমিতি, মূলত যেসব কো-অপারেটিভ সোসাইটির নামের শেষে ব্যাংক শব্দ আছে এমন প্রতিষ্ঠানের তালিকা প্রস্তুত করছে বাংলাদেশ ব্যাংক। এসব প্রতিষ্ঠানের কার্যক্রম বন্ধের বিষয়ে পদক্ষেপ নেবে বলেও জানান তারা।

তারা বলেন, এর আগে বিভিন্ন সময় অবৈধভাবে ব্যাংকিং করা এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে গেছে বাংলাদেশ ব্যাংক। তবে আদালতে রিটের কারণে পিছপা হতে বাধ্য হয়েছে বাংলাদেশ ব্যাংক। তাই এবার আঠঘাট বেধে এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে যাচ্ছে ব্যাংকিং খাতের নিয়ন্ত্রক এ প্রতিষ্ঠান।

তারা আরো বলেন, কোনো প্রতিষ্ঠানের নামের শেষে ব্যাংক শব্দটি থাকলে সেখানে মানুষ সঞ্চয় রাখতে উৎসাহিত হয়। তারা আস্থার সঙ্গে সেখানে ব্যাংকিংও করতে চায়। তবে এটা সম্পূর্ণ অবৈধ। যেকোন সময় এসব অবৈধ ব্যবসা সরকার বন্ধ করে দিতে পারে। যদিও এসব প্রতিষ্ঠান দাবি করে তারা সরকারের কাছ থেকে বৈধ লাইসেন্স নিয়ে ব্যবসা পরিচালনা করছে। আমাদের দেশে কো-অপারেটিভ সোসাইটির মত এমন প্রতিষ্ঠানে টাকা রেখে নিঃস্ব হওয়ার উদাহরণ অনেক আছে। কারণ, অবৈধ প্রতিষ্ঠানগুলো মানুষের সারাজীবনের জমানো টাকা নিয়ে উড়াল দেয়। তখন এসব মানুষদের করার কিছু থাকে না। ডেসটিনি, যুবকের মত প্রতিষ্ঠানে টাকা রেখেও মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

স্মল ট্রেডার্স কো-অপারেটিভ (এসটিসি) ব্যাংক লিমিটেড নামে বাংলাদেশ ব্যাংকের কোন অনুমোদন দেয়া হয়েছে এমন বিষয়ে জানতে মোবাইল ফোনে বাংলাদেশ ব্যাংকের জেনারেল ম্যানেজার (জিএম) মামুনুল হক বলেন, স্মল ট্রেডার্স কো-অপারেটিভ (এসটিসি) ব্যাংক লিমিটেড নামে কোন ব্যাংক অনুমোদন দেয়া হয়নি।

বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ছাড়া কি ভাবে চালাচ্ছে এই প্রতিষ্ঠানটি এমন প্রশ্নের জবাবে জেনারেল ম্যানেজার (জিএম) মামুনুল হক বলেন, সমবায় থেকে অনুমোদন নেওয়া এসব প্রতিষ্ঠান কেন্দ্রীয় ব্যাংকের লাইসেন্সপ্রাপ্ত না হওয়ায় এদের বিরুদ্ধে সরাসরি কোনও ব্যবস্থা নিতে পারে না বাংলাদেশ ব্যাংক। ব্যাংক কোম্পানি আইন ও সমবায় সমিতি আইন অনুযায়ী, বাংলাদেশ ব্যাংক থেকে ‘ব্যাংক’ হিসেবে লাইসেন্স পাওয়া প্রতিষ্ঠান ছাড়া কোনও প্রতিষ্ঠান সাধারণ মানুষ থেকে আমানত গ্রহণ বা ঋণ বিতরণ করতে পারে না। কেবলমাত্র সদস্যদের মধ্যে কাজ করার জন্য কো-অপারেটিভের একটির বেশি শাখা থাকতে পারবে না।

Archive Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০