,


রাজশাহীতে ভোটগ্রহণের প্রস্তুতি শেষ

নিজস্ব প্রতিনিধি : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণের প্রস্তুতি শেষ। এরই মধ্যে ব্যালট বক্সসহ ভোটের অন্যান্য সরঞ্জাম রাজশাহীর বিভিন্ন জেলা ও উপজেলা পর্যায়ে পৌঁছে গেছে। সেখান থেকে আজ শনিবার (২৯ ডিসেম্বর) সকাল ১০টা থেকে কঠোর নিরপাত্তার মধ্যে দিয়ে তা প্রতিটি কেন্দ্রে পৌঁছে দেওয়া হবে।
এরই মধ্যে চূড়ান্ত হয়েছে ভোটার তালিকা ও ভোটকেন্দ্র। ভোটগ্রহণ কর্মকর্তা নিয়োগসহ আনুষঙ্গিক কাজগুলোও শেষ করা হয়েছে। ফলে শেষ মুহূর্তের প্রস্তুতিতে এখন দারুন ব্যস্ত নির্বাচন কর্মকর্তারা। শুক্রবার ছুটির দিনেও কর্মব্যাস্ত ছিলো নির্বাচন কার্যালয়।
জানতে চাইলে রাজশাহী জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা ফরিদুল ইসলাম বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণের বাকি আর মাত্র একদিন। দিন-ক্ষণ যত ঘনিয়ে আসছে, সুষ্ঠুভাবে ভোটগ্রহণের প্রস্তুতিতে কর্মকর্তাদের ব্যস্ততা ততই বাড়ছে। রাজশাহীর সবক’টি আসনেরই ভোটার তালিকা চূড়ান্ত। নির্বাচন কমিশন থেকে গেজেট আকারে প্রকাশ করা হয়েছে ভোটকেন্দ্রের তালিকাও।
ফরিদুল ইসলাম বলেন, এরই মধ্যে রাজশাহীর প্রতিটি জেলা ও উপজেলায় ব্যালট বক্সসহ ভোটগ্রহণের অন্যান্য সরঞ্জাম পৌঁছে গেছে। সেখান থেকে আজ শনিবার (২৯ ডিসেম্বর) কঠোর নিরপাত্তার মধ্যে দিয়ে তা প্রতিটি কেন্দ্রে পৌঁছে দেওয়া হবে। পরদিন সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ করা হবে।
চূড়ান্ত তালিকানুযায়ী মোট ভোটারের অর্ধেকেই নারী। তাই নির্বাচনে তাদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ নিশ্চিত করতে ভোটকেন্দ্রগুলোকে নারীবান্ধব করে গড়ে তুলতে নির্দেশ দিয়েছে কমিশন। সেই অনুযায়ী তারা প্রস্তুত বলেও জানান এই নির্বাচন কর্মকর্তা।
রাজশাহী জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা এস.এম. আব্দুল কাদের বলেন, ভোটগ্রহণের জন্য তাদের সকল প্রস্তুতি প্রায় শেষ। নিরাপত্তা ব্যবস্থা থেকে শুরু করে ভোটগ্রহণের সকল প্রক্রিয়াই এখন চূড়ান্ত। আগামী ৩০ ডিসেম্বর শান্তি ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশে রাজশাহীর সবগুলো আসনে নির্বাচন অনুষ্ঠিত হবে।
রাজশাহীর চরাঞ্চল ও দুর্গম এলাকাগুলোতেও ভোটের সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে সব ধরনের ব্যবস্থা করা নেওয়া হয়েছে বলে জানান জেলা রিটার্নিং কর্মকর্তা।
এদিকে, রাজশাহী জেলার ৬টি আসনে এবার ভোটারসংখ্যা ১৯ লাখ ৪২ হাজার ৫৬২ জন। এর মধ্যে পুরুষ ভোটার রয়েছে ৯ লাখ ৬৭ হাজার ৭১০ জন এবং নারী ৯ লাখ ৭৪ হাজার ৮৫২ জন। এর আগে দশম জাতীয় সংসদ নির্বাচনে রাজশাহীতে মোট ভোটার সংখ্যা ছিল ১৭ লাখ ৪২ হাজার ৬৫৭ জন। হালনাগাদ তালিকায় এবার নতুন ভোটার যুক্ত হয়েছে ১ লাখ ১৯ হাজার ৯০৫ জন। যার অর্ধেকেরও বেশি নারী ভোটার।
আর রাজশাহীর ছয়টি সংসদীয় আসনের এই সংখ্যক ভোটাররা এবার জেলার ৬৯৫টি কেন্দ্রে মোট ৪ হাজার ১৩৪টি কক্ষের মাধ্যমে তাদের রায় দেবেন। বরাবরের মতো এবারও নারী ও পুরুষ ভোটারদের জন্য আলাদা ভোটকক্ষ থাকবে।

Archive Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১