,


রাজশাহীকে কোন ভাবেই অশান্ত করা যাবে না

রাজশাহী একটি শান্তির নগরী। এখানে রাজনৈতিক দলগুলির মধ্যে সু-সম্পর্ক রয়েছে। এখানে হানা/হানি, মারামারী নাই। কিন্তু সাম্প্রতিক সময়ে জুয়ার নিউজকে কেন্দ্র করে আগ্নেয়াস্ত্র (পিস্তল) পর্যন্ত ব্যবহার হচ্ছে, গুলি করা হচ্ছে সাংবাদিকদের। এভাবে চলতে দেয়া যাবেনা।

রাজশাহীকে কোন ভাবেই অশান্ত করা যাবে না। আমরা শান্তিপ্রীয় নগরবাসী। এখানে সকল রাজনৈতিক দলনেতাদের মধ্যে সু-সম্পর্ক ছিলো ও রয়েছে। আজ থেকে না- এটা বৃটিশআমল থেকে। অতীতেও বর্তমান রাসিক মেয়র জনাব এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনে’র দাদা আবদুল হামিদ তৎকালীন মুসলিম লীগের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন এবং দীর্ঘদিন রাজশাহী অঞ্চলের মুসলিমলীগের সভাপতির দায়িত্ব পালন করেছেন। তিনি পূর্ব পাকিস্তানের আইন সভার সদস্য (এমএলএ) হিসেবে দায়িত্ব পালন করেন। সে সময় তিনি সাম্প্রদায়িক দাঙ্গা করতে দেননি।

তিনি এবং তৎকালীন হিন্দু, যে সমস্ত সমাজের ভিত ছিলেন, সামাজিক নেতা ছিলেন, রাজনৈতিক নেতা ছিলেন, শহীদ বিরেন্দ্র নাথ সরকার। তিনি অতীতে সাংবাদিক ছিলেন, তারা থাকা অবস্থায় রাজশাহী মহানগরীতে সাম্প্রদায়িক দাঙ্গা ঘটেনি এবং নেতাদের মধ্যে অতীতে বিভিন্ন সময়ে, রাজশাহীতে পাকিস্তান আমলে এবং বাংলাদেশ আমলেও সবসময় একটা সু-সম্পর্ক থেকেছে। কাজেই, আজকে যারা রাজশাহীর সুনাম নষ্ট করতে চাচ্ছে, এতে শুধু রাজশাহীর দুর্নাম হচ্ছে তা নয়। এতে প্রশাসনেরও দুর্নাম হচ্ছে। এখানে যারা রাজনীতিবিদ তারাও ব্যর্থতা হিসেবে আগামীতে চিহ্নিত হবে। যে কোন মূল্যে মাননীয় মেয়র এবং এমপি তারাও বিষয়টি সচেতন ভাবে দেখবেন। একবার যদি এটা শুরু হয় (হানাহানী বা সন্ত্রাসী)। তাহলে এটা ভবিষ্যতে বাংলাদেশের অন্যান্য জেলাতে যা অহরহ ঘটে থাকে, তা আমাদের শান্তির নগরী রাজশাহীতেও ঘটার আশংকা রয়েছে। এমন হলে আমাদের যে শান্তির নগরী এতকাল দাবি করছি তা ক্ষুন্ন হবে। কাজেই এরা যেন কোন দলের নামে বা দলীয় ছত্র ছায়ায় না যেতে পারে।

সন্ত্রাসী সন্ত্রাসীই, এখানেও আমরা দেখেছি বিভিন্ন সংগঠনের নেতারা এ কথায় বলেছেন। গোপনে যে সকল সন্ত্রাসীরা বিভিন্ন পাতিনেতাদের ছত্রছায়ায় রয়েছে, তাদেরকেও চিহ্নিত করতে হবে। সেই সাথে ছদ্ববেশী সন্ত্রাসীদের খুঁজে বের করতে হবে। মাদক ও জুয়ার বিরুদ্ধে কারা মদদ দিচ্ছে? সে বিষয়ে দৃষ্টি রাখতে হবে। রাজশাহীর সাংবাদিক সমাজ সবসময় মুক্তিযুদ্ধের পক্ষে ছিলো আগামীতেও থাকবে।

 

লেখক
আসলাম লিটন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Archive Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০