,


মাত্র ১০ বছরেই ডিজিটাল হয়েছে বাংলাদেশ : জয়

উপচার ডেস্ক: বিশ্বের অন্যান্য দেশের তুলনায় খুব কম সময়ের মধ্যেই বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশের রূপ দিয়েছে আওয়ামী লীগ সরকার বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।
বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সংসদ সচিবালয় আয়োজিত ‘ডিজিটাল বাংলাদেশ : সমৃদ্ধির অগ্রযাত্রায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি’ শীর্ষক কর্মশালায় প্রধান আলোচক হিসেবে এ কথা বলেন সজীব ওয়াজেদ জয়।

তিনি বলেন, আমরা মাত্র ১০ বছরেই বাংলাদেশকে ডিজিটাল রূপ দিতে সক্ষম হয়েছি। পৃথিবীর অনেক দেশই এগিয়েছে কিন্তু তাদের ২০ থেকে ৩০ বছর সময় লেগে গেছে। সেই তুলনায় আমরা কিন্তু খুব কম সময়ই দেশকে দ্রুত এগিয়ে নিয়ে যেতে সক্ষম হয়েছি।

১০ বছর আগে ঢাকা ও চট্টগ্রাম বাদে অন্য কোথাও ইন্টারনেট কানেকশনের তেমন সুবিধা ছিল না। আমরা সারাদেশে উপজেলা পর্যায়েও খুব কম সময়ের মধ্যেই ফাইবার অপটিকেবল সুবিধা পৌঁছে দিতে সক্ষম হয়েছি।

১০ বছরের মধ্যেই আমরা এক লাখ ২০ হাজার কি.মি. পর্যন্ত প্রায় ফাইবার অপটিকেবল বসিয়েছি বলে জানিয়ে জয় বলেন, আমাদের ইউনিয়ন পর্যায়েও ফাইবার অপটিকেবল নিয়ে যাওয়ার প্রোজেক্ট চলমান আছে। শীঘ্রই সেটা বাস্তবায়ন হয়ে যাবে। এর আগে বেলা ১১টায় এমপিদের এই কর্মশালায় যোগ দেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

তিন দিনব্যাপী এ কর্মশালায় সব সংসদ সদস্যকে ডিজিটাল সিকিউরিটি এবং সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্টসহ নানা বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে। আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত আছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এছাড়া আরও উপস্থিত আছেন- সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া, চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী লিটন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব জাফর আহমেদ খান প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Archive Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১