,


ভিডিওতে খাশোগির দেহাংশভর্তি ব্যাগ নিয়ে যাওয়ার দৃশ্য

অান্তর্জাতিক ডেস্ক: তুরস্কের গণমাধ্যমে ফাঁস হওয়া একটি ভিডিও ফুটেজে দেখা গেছে, ইস্তানবুল থেকে সৌদি আরবের হত্যাকারী দল একটি ব্যাগ বহন করে নিয়ে যাচ্ছেন, যাতে নিহত সাংবাদিক জামাল খাশোগির দেহাবশেষ ছিল বলে ধারণা করা হচ্ছে।

তুরস্কের ইস্তানবুলে সৌদি কনস্যুলেটে বিয়ের কাগজপত্র আনতে গিয়ে নারকীয় হত্যাকাণ্ডের শিকার হন মার্কিন দৈনিক ওয়শিংটন পোস্টের সাংবাদিক জামাল খাশোগি। এ হত্যাকাণ্ড নিয়ে বিশ্বব্যাপী তোলপাড় এবং পশ্চিমা মিত্রদের সঙ্গে সৌদি আরবের সম্পর্কেও ঝুঁকি তৈরি হয়।

ভিডিওতে দেখা যায়, কনস্যুলেটের ভেতর যেদিন জামাল খাশোগি হত্যাকাণ্ডের শিকার হন, আততায়ীর দল সেদিন এসে সৌদি কনসাল জেনারেলের বাসভবনে প্রবেশ করছেন। এ বাসভবন থেকে মাত্র কয়েকশ মিটার দূরে কনস্যুলেট ভবনের অবস্থান। আততায়ী দলের এক সদস্যের হাতে ব্যাগটি দেখা গেছে। বলা হচ্ছে-সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সমালোচক সাংবাদিক খাশোগির দেহাংশ ওই ব্যাগটির ভেতর ছিল।

গত ২ অক্টোবর ইস্তানবুলে সৌদি কনস্যুলেটে যান যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা নির্বাসনে থাকা জামাল খাশোগি। এর পর সেখানে তাকে হত্যা করে তার দেহ টুকরা টুকরা করে কাটা হয়। তুরস্ক সরকার যেটিকে সৌদি আরবের পূর্বপরিকল্পিত হত্যাকাণ্ড বলে আখ্যায়িত করেছে।

সৌদি কর্মকর্তারা সে অভিযোগ অস্বীকার করে বলেছেন, জঘন্য অভিযানে খাশোগি নিহত হয়েছেন। যদিও দেশটি আগে দাবি করেছে, অদৃশ্য হওয়ার আগে তিনি ভবনটি ত্যাগ করেছিলেন। কিন্তু তুরস্ক বলছে, সৌদি নেতৃত্বের উচ্চপর্যায়ের নির্দেশে এ হত্যাকাণ্ড সংঘটিত হয়েছে। এর মাধ্যমে এ হত্যার নেপথ্যে সিংহাসনের উত্তরসূরি মোহাম্মদ বিন সালমান আছেন বলে আভাস দেয়া হয়েছে।

সৌদি আরব বলছে, পাশ্চাত্যে এমবিএস নামে পরিচিত যুবরাজ মোহাম্মদ বিন সালমান আগে থেকে এ নিয়ে অবগত ছিলেন না। গত মাসে দেশটির কর্তৃপক্ষ খাশোগি হত্যাকাণ্ডে জড়িত সন্দেহে পাঁচজনের মৃত্যুদণ্ডের শাস্তির সুপারিশ করেছে।
ইস্তানবুল থেকে আলজাজিরার সাংবাদিক সিনেম খোশিগলু বলেন, তুরস্কের নতুন টেলিভিশন চ্যানেল আল হাবের প্রথম এ ভিডিও প্রচার করেছে। দৈনিক আল সাবাহ পত্রিকার অনুসন্ধানী সাংবাদিকতা বিভাগের সদস্য ফেরহাত উনলু মারফত ভিডিওটি পাওয়ার দাবি করেছে হাবের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Archive Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১