,


বেড়েই চলছে পেঁয়াজের দাম

উপচার ডেস্ক : সরকার দেশি পেঁয়াজের মূল্য কমানোর ঘোষণা দিলেও এখনো দাম কমেনি। খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮০ টাকায়। আমদানিকৃত ভারতীয় পেঁয়াজ ৭০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া, রাজধানীর বিভিন্ন জায়গায় ভ্যানে করে ভালো দেশি পেঁয়াজ ৮০ টাকায় বিক্রি হচ্ছে। ভারতীয় পেঁয়াজ ৭০ থেকে ৭৫ টাকায় বিক্রি হচ্ছে।

এ দিকে, সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন বাংলাদেশ (টিসিবি) বলছে, শুক্রবার (২০ সেপ্টেম্বর) দেশি পেঁয়াজ প্রতি কেজি সর্বোচ্চ ৮০ টাকা দামে বিক্রি হয়েছে। আমদানি করা পেঁয়াজ ৭০ টাকা দামে বিক্রি হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয় পেঁয়াজের মূল্য বৃদ্ধির লাগাম টেনে ধরতে বিভিন্ন পদক্ষেপ নেওয়ার কথা বললেও বাজারে তেমন কোনো প্রতিফলন লক্ষ্য করা যাচ্ছে না। প্রায় প্রতিদিনই পেঁয়াজের মূল্য লাফিয়ে লাফিয়ে বাড়ছে।

টিসিবি নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন পণ্যের বাজার দরের প্রতিবেদনেও শুক্রবার আরেক দফা পেঁয়াজের দাম বাড়ার তথ্য তুলে ধরেছে। বিপণন সংস্থাটির হিসাবেই শুক্রবার খুচরা বাজারে দেশি পেঁয়াজের কেজি ৮০ টাকা ধরে ফেলেছে। আর আমদানিকৃত পেঁয়াজ ৬০ থেকে ৭০ টাকায় বিক্রি হচ্ছে।

যেখানে এক সপ্তাহ আগেও প্রতি কেজি দেশি পেঁয়াজ ৪৮ থেকে ৫৫ টাকা ও আমদানিকৃত পেঁয়াজ ৪৫ থেকে ৫০ টাকায় বিক্রি হয়েছে। টিসিবির হিসাব অনুযায়ী, এক বছরের ব্যবধানে আমদানিকৃত পেঁয়াজের দাম ১০০ শতাংশ ও দেশি পেঁয়াজের দাম ৫০ শতাংশ বেড়েছে।

কিন্তু, হঠাৎ করে পেঁয়াজের এই মূল্য বৃদ্ধির ফলে চরম ভোক্তান্তিতে পড়েছে স্বল্প থেকে মধ্যম আয়ের মানুষ।

ব্যবসায়ীরা ও আমদানিকারক বলছেন, ভারতের বিভিন্ন রাজ্যে বন্যার কারণে পেঁয়াজের উত্পাদন কমে গেছে। ফলে ভারত তাদের পেঁয়াজের ন্যূনতম রপ্তানি মূল্য নির্ধারণ করে দিয়েছে। আর এটার বিরূপ প্রভাব পড়েছে বাংলাদেশে।

মঙ্গলবার (১৭ সেপ্টম্বর) সচিবালয়ে পেঁয়াজ আমদানিকারক ও ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক শেষে বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন সাংবাদিকদের জানান, পেঁয়াজের মূল্য বৃদ্ধিরোধে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। মিশর, মিয়ানমার সহ বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আমদানির উদ্যোগ নেওয়া হয়েছে। খুব শিগিগরই পেঁয়াজের দাম কমে যাবে। কিন্তু বাজারে তেমন কোনো প্রতিফলন লক্ষ্য করা যাচ্ছে না। বাস্তবে ওই বৈঠকের পর পেঁয়াজের দাম না কমে উল্টো আরও বাড়ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Archive Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১