,


বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের শীর্ষে কারা

ক্রীড়া ডেস্ক : ক্রিকেটের এলিট ফরমেট বলা হয় টেস্টকে, কিন্তু স্বল্প ওভারের যুগে টেস্টের জনপ্রিয়তা দিন দিন কমছে। তাই তো আইসিসি আবারও অভিজাত ক্রিকেটের জনপ্রিয়তা বৃদ্ধির লক্ষ্যে আয়োজন করেছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। টেস্ট খেলুড়ে নয়টি দল নিয়ে আগামী দুই বছর চলবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ।

গেল ১ আগস্ট অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের অ্যাশেজ সিরিজের প্রথম ম্যাচ দিয়ে প্রথমবারের মতো শুরু হয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ টুর্নামেন্ট। আগামী দুই বছর (২০১৯ থেকে ২০২১ পর্যন্ত) চলবে নয় দলের এই টেস্ট লিগের আসর। এই দুই বছরের মধ্যে প্রতিটি দল হোম অ্যাওয়ে ভিত্তিতে মোট ছয়টি টেস্ট সিরিজ খেলবে।

মোট ছয় সিরিজে সর্বোচ্চ পয়েন্ট অর্জনকারী দুই দল খেলবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। 

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের শীর্ষে কারা

এরই মধ্যে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের নয়টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। যার মধ্যে পাঁচটি করে ম্যাচ খেলেছে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড, দুইটি করে শ্রীলঙ্কা-নিউজিল্যান্ড ও ভারত-উইন্ডিজ।

এই নয় ম্যাচ তথা তিন সিরিজ শেষে পয়েন্ট তালিকায় শীর্ষে রয়েছে ভারত। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুইটি টেস্ট খেলে দুটিতেই জয় পায় তারা। এতে ভারতে সংগ্রহ ১২০ পয়েন্ট। আর তালিকার দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কা। উভয় দলই একে ওপরের বিপক্ষে একটি করে ম্যাচ জিতে। 

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের শীর্ষে কারা

চলতি বছরের অ্যাশেজ সিরিজ সিরিজ ড্র হয়েছে ২-২ এ। যেখানে প্রথম ও চতুর্থ ম্যাচটিতে জয় পায় অস্ট্রেলিয়া। তৃতীয় ও পঞ্চম ম্যাচে জয় পায় স্বাগতিক ইংল্যান্ড আর দ্বিতীয় ম্যাচটি ড্র। দুই দলেরই অর্জিত পয়েন্ট ৫৬ করে।

এ দিকে, টুর্নামেন্টের বাকি তিন দল বাংলাদেশ-পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার এখন পর্যন্ত কোনো ম্যাচ অনুষ্ঠিত না হওয়ায় পয়েন্ট টেবিলে তাদের হিসাব শুরু হয়নি।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের শীর্ষে কারা

টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিল

দল ম্যাচ জয় পরাজয় ড্র ট্রাই পয়েন্ট
ভারত ১২০
নিউজিল্যান্ড ৬০
শ্রীলঙ্কা ৬০
অস্ট্রেলিয়া ৫৬
ইংল্যান্ড ৫৬
ওয়েস্ট ইন্ডিজ
বাংলাদেশ
পাকিস্তান
দক্ষিণ আফ্রিকা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Archive Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১