,


বিপদসীমা ছুঁই ছুঁই করছে পদ্মার পানি

নিজস্ব প্রতিনিধি : উজান থেকে নেমে আসা ঢলে বেড়েছে রাজশাহীর পদ্মা নদীর পানি। প্রতিনিয়তই পানি বৃদ্ধিতে ফেঁপে উঠে বিপদসীমা ছুঁই ছুঁই করছে পদ্মা। বিপদসীমা ১৮ দশমিক ৫০ মিটারের মাত্র এক এক দশমিক ৮ মিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে পদ্মা। আজ সোমবার দুপুর ১২টায় নগরীর বড়কুঠি পয়েন্টে পদ্মায় প্রবাহ রেকর্ড করা হয়েছে ১৬ দশমিক ৭০ মিটার। এর আগে রোববার দুপুরে ১২টায় পদ্মায় প্রবাহ ছিলো ১৬ দশমিক ৬১ মিটার। রাজশাহী পানি উন্নয়ন বোর্ডর বড়কুঠি গেজ পাঠক এনামুল হক এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, গত ২৪ ঘন্টায় পদ্মায় প্রবাহ বেড়েছে ৯ সেন্টিমিটার। আজ সোমবার দুপুর ১২টায় নগরীর বড়কুঠি পয়েন্টে পদ্মায় প্রবাহ রেকর্ড করা হয়েছে ১৬ দশমিক ৭০ মিটার। এর আগে সকাল ৬ টায় প্রবাহ ছিলো ১৬ দশমিক ৬৯ মিটার। উজান থেকে নেমে আসা ঢলে পদ্মায় প্রবাহ বাড়ছে বলে জানিয়েছেন এনামুল হক।

তিনি আরো বলেন, গত ১৭ বছরে রাজশাহীতে পদ্মায় প্রবাহ বিপদসীমা পেরিয়েছে মাত্র দুইবার। এর মধ্যে ২০০৪ থেকে ২০১২ সাল পর্যন্ত টানা ৮ বছর রাজশাহীতে পদ্মার পানি বিপদসীমা অতিক্রম করেনি।

কেবল ২০০৩ সালের ১৯ সেপ্টেম্বর রাজশাহীতে পদ্মার সর্বোচ্চ উচ্চতা ছিল ১৮ দশমিক ৮৫ মিটার। এরপর ২০১৩ সালের ৭ সেপ্টেম্বর রাজশাহীতে পদ্মা বিপদসীমা অতিক্রম করেছিল। ওই বছর পদ্মার উচ্চতা দাঁড়িয়েছিল ১৮ দশমিক ৭০ মিটার। এরপর পানি বাড়লেও আর এই রেকর্ড ভাঙেনি।

এদিকে, পদ্মায় পানি বাড়ায় শঙ্কা বাড়ছে শহর রক্ষা বাঁধের পুরনো অংশ নিয়ে। রক্ষনাবেক্ষণ ও দখলে নাজুক অবস্থা এই অংশের। পানির চাপ বাড়লে যে কোন সময় ঘটকে পাতে দুর্ঘটনা।

রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের (পাউবে) নির্বাহী প্রকৌশলী সৈয়দ সাহিদুল আলম বলেন, নদীর তলদেশ ভরাট হয়ে যাওয়ায় বিপদসীমা এখন আর সেইভাবে প্রভাব ফেলছে না। তবে পদ্মায় প্রবাহ বাড়লে চাপ বাড়বে শহররক্ষা বাঁধের পুরনো অংশে। নগরীর বুলনপুর থেকে নবগঙ্গা পর্যন্ত প্রায় পাঁচ কিলোমিটার নতুন বাঁধ নিয়ে তেমন শঙ্কা নেই। এদিকে, পদ্মায় প্রবাহ বাড়ায় বানের পানি ঢুকতে শুরু করেছে পদ্মার চরাঞ্চল ও তীরবর্তী নিঁচু এলাকায়।

তিনি আরো বলেন, পানি কয়েকদিন থেকে বাড়ছে। এতে সমস্যা নেই। যদি প্রতিবেশী দেশ থেকে হঠাৎ পানি আসা বন্ধ হলে আমাদের শহর রক্ষাবাঁধের ক্ষতি হতে পরে। তাই পদ্মার পানি বাড়লেও বাঁধ নিয়ে নগরবাসীর এখনই আতঙ্কিত হওয়ার কিছু নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Archive Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০