,


বিএমডিএতে সাত কোটি টাকার দুর্নীতির প্রমাণ পেয়েছে দুদক

নিজস্ব প্রতিনিধি : সুনির্দিষ্ট অভিযোগের প্রেক্ষিতে রাজশাহীতে অবস্থিত বারিন্দ মাল্টিপারপাস ডেভলপমেন্ট অথরিটি (বিএমডিএ) অফিসে অভিযান পরিচালনা করেছে দুর্নীতি দমক কমিশন (দুদক)। অভিযানে দুদকের দলটি প্রায় সাত কোটি টাকার দুর্নীতি ও অনিয়মের প্রামাণ পেয়েছে।

আজ বৃহস্পতিবার দুপুরে রাজশাহী নগরীর উপশহর আমবাগান এলাকায় বিএমডিএ’র প্রধান কার্যালয়ে এই অভিযান পরিচালনা করা হয়। অভিযানে নেতৃত্ব দেন রাজশাহী দুদকের সহকারী পরিচালক আলমগীর হোসেন।

রাজশাহী তথা উত্তরাঞ্চলের খরাপ্রবণ বরেন্দ্র এলাকার কৃষিসহ এলাকার মানুষের জীবন-মান উন্নয়নে সরকারের অন্যতম বৃহৎ একটি প্রকল্প প্রতিষ্ঠান বিএমডিএ।

প্রতিষ্ঠানটির বিরুদ্ধে অভিযোগগুলোর মধ্যে রয়েছে, ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত অডিট আপত্তি, কোটি টাকা ব্যয়ে সরকারি প্রকৌশলী ভবন নির্মাণ করেও সেখানে প্রকৌশলী না থাকা, পিপিআর অমান্য করে খণ্ড খণ্ড আকারে প্রয়োজনীয় সরঞ্জমাদি ক্রয়ের মাধ্যমে সরকারি অর্থের ক্ষতি সাধন, গোদাগাড়ীতে প্রায় ৫০ লাখ টাকার হিসেব জালিয়াতি, চলমান প্রকল্পে অনিয়ম, সরকারি পরিপত্র অমান্য করে ঊর্ধ্বতন কর্মকর্তাদের বেতন স্কেল প্রদান ও পল্লী বিদ্যুতের অবৈধ ব্যবহার করা। এমন সাতটি সুনির্দিষ্ট অনিয়মের অভিযোগ তদন্ত করতে এই অভিযান পরিচালনা করে দুদকের একটি টিম।

অভিযান পরিচালনাকালে দুদকের দলটি প্রায় সাত কোটি টাকার দুর্নীতি ও অনিয়মের প্রামাণ পেয়েছে। এ সময় বিএমডিএর বিভিন্ন কর্মকর্তাকে জেরা করা হয় ও প্রয়োজনীয় কাগজপত্র দেখাতে বলা হয়।

অভিযানের পরিচালাক ও দুদকের সহকারী পরিচালক আলমগীর হোসেন জানান, বিএমডিএতে সংঘটিত অনিয়ম ও দুর্নীতির অভিযোগের প্রেক্ষিতে সেখানে অভিযান পরিচালনার জন্য দুদকের হেড অফিস থেকে এনফোর্সমেন্ট টিম গঠন করে দেওয়া হয়েছে। এই টিমকে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে প্রতিবেদন পাঠাতে হবে।

তিনি আরও জানান, বৃহস্পতিবার দুপুরে তার নেতৃত্বে একটি টিম বিএমডিএতে অভিযান পরিচালনা করে। এ সময় প্রতিষ্ঠানটির বিরুদ্ধে যে সব সুনির্দিষ্ট অনিয়মের অভিযোগ ছিল তার প্রমাণ মিলেছে। যেখানে দেখা গেছে প্রতিষ্ঠানটি প্রায় সাত কোটি টাকার দুর্নীতি করেছে। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে প্রায় চারটি সুনির্দিষ্ট অভিযোগের প্রমাণ মিলেছে। নিয়ম অনুসারে আমরা আগামী ৪৮ ঘণ্টার মধ্যে আমরা প্রতিবেদন পাঠাব।

এদিকে এবিষয়ে কথা বলতে বিএমডিএর এক্সিকিউটিভ ডাইরেক্টর (দায়িত্ব) আব্দুল রশিদকে মোবাইলে কল দেওয়া হলে, তিনি কল কেটে দিয়ে ‘ব্যস্ত আছেন’ জানিয়ে ম্যাসেজ পাঠান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Archive Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১