,


বাগমারায় পুকুরে বিষ প্রয়োগে ৭ লাখ টাকার মাছ নিধন

বাগমারা প্রতিনিধি: বাগমারায় পূর্ব শত্রু তার জের ধরে পুকুরে কে বা কারা বিষ প্রয়োগ করে ৭ লক্ষাধিক টাকার মাছ নিধন করেছে বলে পুকুর মালিকদের দাবি। এ ঘটনায় গতকাল মঙ্গলবার বাগমারা থানায় পুকুরচাষী আব্দুর মতিন একটি সাধারণ ডায়েরী (জিডি) করেছেন।

জানা গেছে, উপজেলার বাসুপাড়া ইউনিয়নের বালানগর গ্রামের আব্দুল মতিন ও সগুনা গ্রামের আশরাফুল ইসলাম গত দু’ বছর আগে সগুনার ছাওয়াল কান্দা বিলে একটি পুকুর খনন করেন। তারা স্থানীয়দের থেকে লিজ নেয়া জমিতে পুকুর খননের পর থেকে পুকুরে বিভিন্ন প্রজাতির মাছের চাষ করেন। গত মওসুমের পর এবারে চাষকৃত মাছগুলো বেশ বেড়ে উঠেছে।

গত শনিবার দিবাগত রাতের কোন এক সময়ে দুর্বৃত্তরা পূর্ব শত্রুতার জের ধরে পুকুরে বিষ প্রয়োগ করে রাতের অন্ধকারে মাছ তুলে নেয়। পরের দিন পুকুরে আব্দুল মতিন খাবার দিতে গিয়ে মাছ ভাসতে দেখতে পায়। পরে পুকুর পাড়ে বিষের বোতল ও মাছ ধরে নেয়ার আলামত তিনি বুঝতে পারেন। বেলা যতই বাড়তে থাকে ততই মাছগুলো মরে ভাসতে থাকে। তাৎক্ষণিক জেলেকে দিয়ে কিছু মাছ উত্তোলন করলেও ওই পুকুরের চাষকৃত সমস্ত মাছ মরে ভেসে উঠে।

পুকুরচাষী আব্দুল মতিন ও আশরাফুল ইসলাম জানান, গত দুই বছর আগে স্থানীয়দের কাছ থেকে লিজ নিয়ে ১১ বিঘা জমিতে পুকুর খনন করে মাছ ছাড়েন তারা। পুকুরে রুই, কাতল, মৃগেলসহ বিভিন্ন প্রজাতির মাছ বড় হয়েছিল। পুর্ব শত্রুতার জের ধরে পুকুরে বিষ প্রয়োগে তাদের ৭ লক্ষাধিক টাকার মাছ নিধন করা হয়েছে। কে বা কারা এমন অনৈতিক কাজ করেছে তা তারা জানেন না। তবে পুকুরচাষের শুরু থেকেই এলাকার একটি পক্ষের সঙ্গে তাদের বিরোধ ছিল বলে জানান তারা। এ ব্যাপারে পুকুরচাষী আব্দুল মতিন মঙ্গলবার বাগমারা থানায় একটি সাধারণ ডায়েরী করেছেন।

Archive Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১