,


তানোরে বিএমডিএ’র গাছ নিলামে অনিয়ম

তানোর প্রতিনিধি: রাজশাহীর তানোরে বরেন্দ্র বহুমূখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ)-এর রোপিত ঝড়ে পড়া প্রায় অর্ধশতবষী পরিপক্ক গাছ নিলামে অনিয়মের অভিযোগ উঠেছে। স্থানীরা জানান, কোনো প্রচারণা ছাড়াই কর্মকর্তারা অনৈতিক শুবিধার বিনিময়ে কথিত নিলাম দেখিয়ে প্রায় ৩০ হাজার টাকা মূল্যর গাছ মাত্র ৩৬০০ টাকায় বিক্রি করে দিয়েছে। এদিকে নিলাম গ্রহীতারা আবার ওই গাছ কাঠ ব্যবসায়ী বাসারত আলীর কাছে ২০ হাজার টাকায় বিক্রি করেছে। তানোরের তালন্দ ইউপির কালনা গ্রামে কথিত এই গাছ নিলামের ঘটনা ঘটেছে।

বিএমডিএ’র তানোর জোনের সহকারী প্রকৌশলী শরিফুল ইসলাম ও পরিদর্শক আব্দুর রব পরস্পর যোগসাজশে এই গাছ নিলাম করেছে। প্রত্যক্ষদর্শী ও সংশ্লিষ্ট এলাকার সাধারণ মানুষের সঙ্গে কথা বলে এসব তথ্য পাওয়া গেছে। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক গ্রামবাসী বলেন, মসজিদ কমিটি এর আগেও মসজিদের উন্নয়নের কথা বলে ঝড়ে পড়া গাছ নামমাত্র মুল্য কিনে কয়েকগুন বেশী দামে বিক্রি করে অর্থ লোপাট করেছে। তিনি আরো বলেন, এবারো বিষয়টি ধাঁমাচাপা দিতে একশ্রেণীর সাংবাদিকদের ৫ হাজার টাকা দেয়া হয়েছে।

জানা গেছে, সম্প্রতি তানোরের তালন্দ ইউপির কালনা-নারায়নপুর রাস্তায় কালবৈশাখী ঝড়ে ছোট-বড় কয়েকটি শিশু গাছ উপড়ে পড়ে তার মধ্যে একটি অর্ধশতবর্ষী কড় পরিপক্ক শিশু গাছ মাত্র ৩৬০০ টাকায় নিলাম দেয়া হয়েছে। অথচ স্থানীয়রা প্রকাশ্যে নিলামে ওই গাছ কিনতে চাইলেও তাদের নিলাম ডাকে অংশগ্রহণ করতে দেয়া হয়নি।

এদিকে কথিত গাছ নিলামের খবর ছড়িয়ে পড়লে এলাকাবাসীর মধ্যে চরম অসন্তোষ দেখা দিয়েছে। এব্যাপারে জানতে চাইলে বিএমডিএ তানোর জোনের সহকারী প্রকৌশলী শরিফুল ইসলাম বলেন, গ্রামবাসির অনুরোধে মসজিদ উন্নয়নের জন্য নামমাত্র মূল্য মসজিদ কমিটিকে গাছটি দেয়া হয়েছে, এখানে অনিয়মের কোনো সুযোগ নাই। এব্যাপারে জানতে চাইলে মসজিদ কমিটির সভাপতি সব অভিযোগ অস্বীকার করে বলেন, গাছ বিক্রির টাকায় মসজিদের উন্নয়ন কাজ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Archive Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০