,


কেউ আমাদের দাবিয়ে রাখতে পারবে না : প্রধানমন্ত্রী

পাবনা প্রতিনিধি: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা এগিয়ে যাচ্ছি, এগিয়ে যাব- কেউ আমাদের দাবিয়ে রাখতে পারবে না। আজ শনিবার দুপুর ১২টায় রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের দ্বিতীয় ইউনিটের ঢালাই কাজের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। প্রধানমন্ত্রী বলেন, উন্নয়নমূলক কিছু করতে গেলেই সমালোচনা হয়, অযথা ভয়ভীতি সৃষ্টি করা হয়। আমরা এই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করছি সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করে। সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে।

তিনি বলেন, নিরাপত্তার ব্যাপারটি সর্বোচ্চ গুরুত্ব দেয়া হচ্ছে। এ ব্যাপারে আলাদা ইউনিট গঠন করা হয়েছে। তাদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দেয়া হচ্ছে। শেখ হাসিনা বলেন, আমরা উন্নয়নশীল দেশ হিসেবে এগিয়ে চলেছি। কারও কাছে হাত পেতে নয়, নিজেদের মর্যাদা আমরা নিজেরাই রক্ষা করতে জানি। তিনি আরও বলেন, জাতির পিতার রেখে যাওয়া পররাষ্ট্রনীতি আমরা অনুসরণ করি। স্বাধীনতাযুদ্ধে সহযোগিতাকারী তৎকালীন সোভিয়েত ইউনিয়ন, ভারতসহ সব দেশের সরকার ও জনগণের প্রতি কৃতজ্ঞতা জানাই। রাশিয়া ও ভারত সুখে-দুঃখে সবসময় আমাদের পাশে থাকে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে উৎপাদন শুরু হলে আরও ২৪০০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে অন্তর্ভুক্ত হবে। এতে দেশের বিদ্যুৎ ঘাটতির পরিমাণ কমে যাবে বলে জানান প্রধানমন্ত্রী। তিনি আরও বলেন, এই প্রকল্পে মেধাবী ছেলেমেয়েদের চাকরি ও প্রয়োজনীয় প্রশিক্ষণ অব্যাহত থাকবে। এ ব্যাপারে রাশিয়া ও ভারত সহযোগিতা করছে, তাদের সঙ্গে আমাদের চুক্তি হয়েছে। আমরা পরমাণু ক্লাবের সদস্য হয়েছি, আমরা মহাকাশে অন্তর্ভুক্ত হয়েছি। সুতরাং আমাদের কেউ দাবিয়ে রাখতে পারবে না, বলেন প্রধানমন্ত্রী। বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাশিয়ান ফেডারেশনের উপপ্রধানমন্ত্রী ইউরি বরিসভ।

সূত্র: যুগান্তর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Archive Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১