,


একাদশ শ্রেণিতে ভর্তির কার্যক্রম শুরুর অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। ছবি: মোশতাক আহমেদএকাদশ শ্রেণিতে ভর্তির কার্যক্রম শুরুর অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

একাদশে ভর্তির আবেদন শুরু

উপচার ডেস্ক : ২০১৯-২০ শিক্ষাবর্ষে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের কয়েকটি কলেজ ও মাদ্রাসায় একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন নেওয়া আজ রোববার থেকে শুরু হয়েছে। আবেদন করা যাবে ২৩ মে পর্যন্ত।

আজ রোববার দুপুরে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডে অনুষ্ঠানে এই ভর্তি কার্যক্রম উদ্বোধন করেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। এবারেও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সহায়তায় ঢাকা শিক্ষাবোর্ডের অধীনে ভর্তির কাজটি হচ্ছে।

এবারও এসএসসি ও সমমানের পরীক্ষার ফলের ভিত্তিতে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হবে। ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা অনলাইনে কমপক্ষে ৫টি ও সর্বোচ্চ ১০টি কলেজ বা সমমানের শিক্ষা প্রতিষ্ঠানের জন্য পছন্দক্রম দিয়ে আবেদন করতে পারবে। (www.xiclassadmission.gov.bd) এই অনলাইনে আবেদন করতে হবে । এ ছাড়া টেলিটকে এসএমএস করেও আবেদন করা যাবে।

আগামী ৩০ জুনের মধ্যে ভর্তির কার্যক্রম শেষ করে ১ জুলাই থেকে ক্লাস শুরু হবে। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষা উপমন্ত্রী বলেন, তাঁরা বিশ্ববিদ্যালয়ে ভর্তি কার্যক্রমেও সমন্বিত ব্যবস্থা চালু করতে চান। অভিভাবক ও শিক্ষার্থীদের অর্থের অপচয় ও বিড়ম্বনা থেকে মুক্তির জন্য সমন্বিতভাবে গুচ্ছভিত্তিক ভর্তি শুরু করতে চান তাঁরা। তিনি আরও বলেন, উচ্চ মাধ্যমিকে গুচ্ছভিত্তিক ভর্তি হতে পারলে বিশ্ববিদ্যালয়ে কেন পারা যাবে না?

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হকসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও বুয়েটের দুজন শিক্ষক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Archive Calendar

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১